কিভাবে Adsterra এর CPM বাড়ানো যায়: A Cheat-Sheet for Adsterra Publishers

বাড়িয়ে নিন আপনার Adsterra এর CPM

A Cheat-Sheet for Adsterra Publishers
A Cheat-Sheet for Adsterra Publishers

অন্যান্য মেট্রিকগুলির মধ্যে, CPM Rate সবচাইতে ভালো। যদিও Adsterra বিজ্ঞাপনগুলি থেকে আয়ের দিকে প্রাথমিক মনোযোগ দেওয়ার পরামর্শ দেয়, তবে CPM আপনার ট্র্যাফিক কোয়ালিট চেক করার জন্যও গুরুত্বপূর্ণ।

আসুন, আপনি কীভাবে CPM বাড়াতে পারেন সেদিকে ফোকাস করি

আজ, আপনি আপনার ওয়েবসাইটটি ভাল পারফর্ম করছে কিনা সেটা নিশ্চিত করতে প্রতিবার চেক করার জন্য একটি Cheat-Sheet পাবেন। এই দ্রুত নির্দেশিকাটি বিজ্ঞাপন থেকে বাড়তি আয় বা উপার্জনের জন্য আপনাকে যে প্রধান পদক্ষেপগুলি নিতে হবে তা পরীক্ষা করা সহজ করে তুলবে৷

আপনার রেটগুলি কী খারাপভাবে প্রভাবিত করতে পারে তা যদি আপনার গভীরভাবে দেখার প্রয়োজন হয়, তাহলে এই নির্দিষ্ট নির্দেশিকাটি পড়ুন, অথবা আপনি সমস্ত বিজ্ঞাপন সঠিকভাবে স্থাপন করেছেন তা নিশ্চিত করুন৷

আপনার CPM বাড়ানোর উপায় এখনই পরীক্ষা করে দেখতে পারেন (Ways to increase CPM publishers can check right now)

1. বিজ্ঞাপন কোড আপডেট (Advertising Code Update)

কি চেক করতে হবে

  • HTTP থেকে HTTP-তে যাওয়ার পরে, আপনাকে সমস্ত কোড আপডেট করতে হবে;
  • যত তাড়াতাড়ি সম্ভব আপনি Adsterra থেকে Anti-ablock solution সমস্ত কোড আপডেট করবেন;
  • আপনি একই কোড দুবার (বা একাধিক পৃষ্ঠায়) রাখবেন না – প্রতিবার আপনি একটি অনন্য কোডের জন্য আবেদন করবেন।

2. বিজ্ঞাপনের ঘনত্ব ( Ad Density)

কি চেক করতে হবে


আপনি এক পৃষ্ঠায় খুব বেশি একই ধরণের বিজ্ঞাপন রাখবেন না।

CPM হার বাড়াতে আপনি বিজ্ঞতার সাথে বিজ্ঞাপনের ফর্ম্যাটগুলিকে একত্রিত করেন:

    • Push ads (Social Bar) + Native Banner;
    • Popunder + Social Bar;
    • Social Bar + Direct Link;
    • Native Banner + VAST;
    • Popunder + Native Banners.

3. বিজ্ঞাপন নেটওয়ার্কের স্ক্রিপ্ট (Ad Networks' Script)

কি চেক করতে হবে


আপনি বিজ্ঞাপন নেটওয়ার্কের নিয়ম অনুযায়ী স্ক্রিপ্ট রাখুন।

একটি স্ক্রিপ্ট, বিশেষ করে কোর ওয়েব ভাইটাল যোগ করার পরে আপনার পৃষ্ঠার গতি ঠিক আছে কিনা পরীক্ষা করুণ।

পালাক্রমে বিভিন্ন বিজ্ঞাপন নেটওয়ার্ক পরীক্ষা করুন, যেন আপনার ওয়েবসাইটকে অতিরিক্ত ভারী না করে।

4. সেরা-ম্যাচিং বিজ্ঞাপন বিন্যাস (Best-matching ad formats)

কি চেক করতে হবে


  • বিজ্ঞাপনের ফর্ম্যাটগুলি যেন ভিজিটরদের বিরক্তি তৈরি না করে এবং সেগুলি আগের ওয়েব সেশনের সমাপ্তি ঘটায় না৷
  • বিজ্ঞাপনগুলি আপনার ওয়েবসাইটের কনটেন্টের সাথে স্বাভাবিকভাবেই মিশে যায়।
  • বিজ্ঞাপন গুলো যেন আপনার ওয়েবসাইটের বিন্যাসের ক্ষতি করে না।
  • আপনার যদি অনেক বেশি iOS ব্যবহারকারী থাকে, তাহলে আপনি Native Banner বা Inpage Push এর মতো নূন্যতম অনুপ্রবেশকারী ফর্ম্যাটের দিকে যান।

5. বিজ্ঞাপনের বৈচিত্র্য

কি চেক করতে হবে


  • "Banner blindness" প্রভাব রোধ করতে মাঝে মাঝে বিজ্ঞাপনের ফর্ম্যাটগুলি রিফ্রেশ এবং স্থানান্তর করুন৷
  • ইতিমধ্যেই Social Bar ইন-পেজ পুশ বিজ্ঞাপনের মতো একেবারে নতুন ফর্ম্যাটগুলি ওইয়েবসাইটে লাগানোর চেষ্টা করুন৷
  • Pop-Under এর সাথে Native Banner এবং Direct Link গুলি ব্যবহার করুন।

6. বাউন্স রেট

কি চেক করতে হবে


  • ভিজিটররা ওয়েবসাইটে অনেক সময় নিয়ে থাকেন; তারা 1-10 সেকেন্ডের পরে সাইট থেকে চলে যায় না।
  • বিজ্ঞাপন লোড হওয়ার আগে ভিজিটররা ওয়েবসাইট ত্যাগ করেন না 
  • আপনার সামগ্রিক বাউন্স রেট 70% এর বেশি নয়।
  • আপনার ওয়েবসাইট বাউন্স হারে আকস্মিক স্পাইক দেখায় না।
  • আপনার কাছে 90-100% বাউন্স সহ পৃষ্ঠা নেই।
  • আপনি নেভিগেশন বাউন্স উস্কে দেন না (যখন আপনি ক্লিকবেট বাটনের নাম এবং হেডলাইন দ্বারা ভিজিটরদের বিভ্রান্ত করে।)

7. ব্যবহারকারীর সেশনের সময়কাল

কি চেক করতে হবে


  • ভিজিটররা আপনার ওয়েব পেজগুলিতে দীর্ঘ সময়ের জন্য থাকে।
  • ভিজিটররা পেজগুলির মধ্যে Navigate করে।
  • Engagement Rate High: ভিজিটররা প্রতি ভিজিটে একের বেশি পৃষ্ঠা পড়েন, তারা পৃষ্ঠার 50%-এর বেশি কন্টেন্ট পড়েন, ছবি বড় করতে ক্লিক করেন, ইত্যাদি।

8. ভিজিটরদের অভিজ্ঞতা

কি চেক করতে হবে


  • Navigation elements এর কাছাকাছি বিজ্ঞাপন স্থাপন এড়িয়ে চলুন.
  • প্রয়োজনীয় তথ্য বিজ্ঞাপন দ্বারা প্রতিস্থাপিত বা ওভারল্যাপ ঙ্করবেন না।
  • ডেস্কটপ ভার্সানের এড মোবাইল ভার্সানে (যেমন, non-responsive 728×90 px) ব্যবহার করবেন না।
  • Pop-up নয়, Pop-under গুলিকে ইউজ করুণ, কারণ সেগুলি আরও অনুপ্রবেশকারী (intrusive)।
  • Interstitial ads (ভিজিটর পেজ নেভিগেট করার সময় প্রদর্শিত full-screen ads) বন্ধ করা সহজ।

9. Click-through rates (CTR) অন-ক্লিক বিজ্ঞাপন সহ

কি চেক করতে হবে


  • ভিজিটররা স্বাভাবিকভাবেই বিজ্ঞাপনগুলিতে ক্লিক করে, কেবল সেগুলিই দেখেন না (Adsterra Statistics for Publishers এ নিয়মিত আপনার সিটিআর পরীক্ষা করুন)।
  • আপনি বিজ্ঞাপনগুলিতে ক্লিক করতে ইউজারদের ফোর্স করবেন না (incentive traffic is banned)।
  • আপনি ক্লিক সংখ্যা বাড়ানোর জন্য অন্য কোন খারাপ কৌশল ব্যবহার করছেন না (যেমন Navigation bar এর পরিবর্তে একটি বিজ্ঞাপন লিঙ্ক স্থাপন)।

সংক্ষিপ্ত সারাংশ “increase CPM” issue

কিভাবে CPM বাড়াতে হয় তার এই সহজ cheat sheet দিয়ে, আপনি সবচেয়ে গুরুত্বপূর্ণ মেট্রিক্সের মূল্যায়ন করতে পারেন এবং আরও ভাল রেজাল্ট আনার জন্য এক চমৎকার পরিকল্পনা সেট করতে পারেন।

প্রতিবার যখন আপনি নিজেকে জিজ্ঞাসা করেন, "আমি কীভাবে একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক থেকে CPM হার বাড়াতে পারি," দয়া করে খেয়াল করুন এর সবকিছু শুধুমাত্র আপনার কাজের উপর নয়, Advertiser দের লক্ষ্যগুলির উপরও নির্ভর করে৷ Advertiser রা সিদ্ধান্ত নেয় যে তারা এই বা সেই ধরনের ট্রাফিকের জন্য কত টাকা দিতে চায়। তাদের চাহিদা quarterly buying cycles, seasons, conversions, available budgets, ইত্যাদির উপর নির্ভর করে। আপনাকে আপনার seasonality and core events for your GEOs এর উপরেও মনোযোগ দিতে হবে।

CPM হার স্থির থাকে না; কিছু ওয়েবসাইটের জন্য, তারা একদিনের মধ্যে পরিবর্তন করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি স্পোর্টস স্ট্রিমিং সাইটের মালিক হন, তাহলে আপনি প্রধান ইভেন্টের সময় CPM বাড়াবেন কিন্তু ইভেন্ট শেষ হওয়ার পরে কমিয়ে দেবেন।

Adsterra এর সম্পর্কে আরও জানতে আমার Telegram Group এ জয়েন করুণ।


Post a Comment

0 Comments

Featured Post

 কিভাবে Adsterra এর CPM বাড়ানো যায়: A Cheat-Sheet for Adsterra Publishers